প্রথমবার সৌদিতে খোলামেলা পোশাকে নারীদের রেসলিং

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো নারীদের রেসলিং আয়োজন করেছে রক্ষণশীল মুসলিম দেশ সৌদি আরব। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেনমেন্টের আয়োজনের মধ্যদিয়ে এর শুরু হয়। এদিন রাজধানী রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে আয়োজিত এই লড়াইয়ে অন্যদের সঙ্গে অংশ নেন ডব্লিউডব্লিউই তারকা লেসি ইভান্স ও নাটালি। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাত ধরে অনেক সংস্কার এসেছে সৌদির আরবের কট্টরপন্থী নীতিতে। তারই ধারাবাহিকতায় এবার দেশটিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় নারীদের রেসলিং।

কবিরাজ: তপন দেব । এখানে আয়ুর্বেদী ঔষধের মাধ্যমে,নারী ও পুরুষের সকল প্রকার যৌ-ন রোগ সহ জটিল ও গোপন রোগের চিকিৎসা করা হয়। এবং দেশে ও বিদেশে ওষুধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন, সাধনা ঔষধালয়-খিলগাঁও-ঢাকা– ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১

এর আগে, সৌদিতে গত বছর রেসলিংয়ের আয়োজন করা হয়। সেটা সরাসরি টেলিভিশনে সম্প্রচারও করা হয়েছিল। সে সময় শুধুমাত্র পুরুষদের ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল এবং নারীদের ম্যাচ বাতিল করা হয়েছিল। এরপর ২০১৮ সালে সৌদি আরবের ১০ বছরের জন্য রেসলিং আয়োজনের জন্য চুক্তিবদ্ধ হয় ডব্লিউডব্লিউই। ডব্লিউডব্লিউই’র প্রধান ব্র্যান্ড অ্যাম্বাসেডর স্টেফেনি ম্যাকম্যাহন বলেছেন, ‘তারা (নারীরা) পুরুষের মতোই সমান সুযোগ পাওয়ার দাবি রাখে। তারা এই স্থানে যাওয়ার অধিকার রাখে। এটা অর্জিত সুযোগ। এটা এমন সুযোগ নয় যেটা এমনিতেই দেয়া হয়েছে।’ সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, সৌদি নাগরিকদের বিনোদনের পরিধি বাড়াতে এমন আয়োজন করা হয়েছে।

রাজধানী রিয়াদে দুই মাসব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সৌদি কর্তৃপক্ষ। সেখানে শতাধিক ভিন্ন ভিন্ন রকমের বিনোদনের ব্যবস্থা করা হয়েছে। তারই অংশ হিসেবে এই রেসলিংয়ের আয়োজন করা হয়েছে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ২০১৭ সালে দেশে সিনেমা হলসহ বিভিন্ন বিনোদন কেন্দ্র চালুর ঘোষণা দেন। তার উদ্যোগেই দেশটিতে নারীদের ওপর থেকে গাড়ি চালানোর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়। এছাড়া সম্প্রতি দেশটির পর্যটন খাতে উন্নয়নের জন্য বিদেশি নারীদের একাকী সৌদি ভ্রমণের অনুমতি দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*