রুটি নাকি ভাত, স্বাস্থ্য ঠিক রাখার জন্য কোনটা ভালো? | পড়ুন বিস্তারিত ...

রুটি নাকি ভাত, স্বাস্থ্য ঠিক রাখার জন্য কোনটা ভালো?

ওজন কমানো বা স্বাস্থ্য ঠিক রাখার ভাত খাবো নাকি রুটি খাবো? এমন প্রশ্ন অনেকের মনে আসতে পারে। আবার অনেক এতি নিয়ে সিদ্ধান্তহীনতায় ভোগেন। কেউ কেউ ভাত খেতে খুবই ভালোবাসেন, কিন্তু বাধ্য হয়ে রুটি খাচ্ছেন।

আবার কেউ কেউ ভাত খেতে একেবারেই ভালোবাসেন না বলে রুটিকেই প্রধান খাবার হিসেবে বেছে নিচ্ছেন। কিন্তু আসলে কোনটা বেশি উপকারী? জেনে নিন ভাত ও রুটির মধ্যে পুষ্টি উপাদানগত পার্থক্য। তাহলে আপনি নিজেই আপনার ডায়েট চার্টের সাথে মিলিয়ে নিয়ে নিজেই বুঝতে পারবেন যে আপনার কি খাওয়া উচিত ভাত নাকি রুটি। মাইক্রো নিউট্রিয়েন্ট: অর্থাৎ রুটিতে ক্যালোরির পরিমাণ কম কিন্তু প্রোটিন ও ফাইবারের পরিমাণ ভাতের চাইতে বেশি।

ভিটামিন: ভাত এবং রুটি দুটিতেই আছে প্রচুর ফলেট যা নতুন কোষ গঠনে সহায়তা করে এবং রক্তে অক্সিজেন সরবরাহ করে। এছাড়াও ফলেট শিশুর জন্মগত ত্রুটি ঠেকাতে সহায়তা করে। তাই গর্ভবতী মায়েদের শরীরে ফলেট একটি প্রয়োজনীয় উপাদান। ১/৩ কাপ ভাতে ১৫% ফলেট পাওয়া যায় এবং ৬ ইঞ্চির একটি রুটিতে পাওয়া যায় ৪% ফলেট।

মিনারেল: রুটিতে আছে ৬% ফসফরাস, ৫% আয়রণ ও ম্যাগনেশিয়াম, ২% পটাশিয়াম ও ১ % ক্যালসিয়াম। ভাতে আয়রনের পরিমাণ সমান হলেও ফরফরাস, ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামের পরিমাণ রুটির তুলনায় কম। ফসফরাস কিডনির স্বাস্থ্য ভালো রাখার জন্য জরুরি। আয়রণ রক্তশূন্যতা দূর করতে সহায়ক এবং ম্যাগনেশিয়াম রক্তচাপ ও রক্তের চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*