যেসেব কারণে ব্যবহৃত টি ব্যাগ ফেলবেন না | পড়ুন বিস্তারিত ...

যেসেব কারণে ব্যবহৃত টি ব্যাগ ফেলবেন না

প্রাত্যহিক জীবনে এমন অনেক জিনিষই আছে যেগুলো আমরা ফেলে দেই। কিন্তু একটু সচেতন হলে এবং কিছু টিপস জানলে ব্যবহৃত সেসব জিনিষও অনেক কাজে লাগতে পারে। তেমনি ব্যবহৃত টি ব্যাগেরও নানাবিধ ব্যবহার আছে। চলুন ব্যবহৃত টি ব্যাগের ছয়টি চটকদার ব্যবহার সম্পর্কে জেনে নিই।

কাটাছেড়ার যন্ত্রণা কমায়: যেকোনো কাটাছেড়ার যন্ত্রণা কমাতে টি ব্যাগ ঠাণ্ডায় জমিয়ে তা আক্রান্ত স্থানে ধরুন। এর প্রদাহনাশক উপাদান আরাম দিতে সাহায্য করে। কাটা স্থান থেকে রক্ত পড়া বন্ধ করতে: চায়ের ট্যানিন উপাদান রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। রক্ত একবার জমাট বাঁধলে তার উপরে ব্যান্ডেজ ব্যবহার করা যেতে পারে। ব্যবহৃত টি ব্যাগ গরম পানিতে দিয়ে তা আক্রান্ত স্থানে ৩০ সেকেন্ড ধরে রাখুন, রক্ত জমাট বাঁধবে। ফোড়া নিরাময়ে: ফোড়ার উপরে ভেজা টি ব্যাগ ধরুন। এটা ব্যথা কমাতে সাহায্য করে। চায়ের ব্যাকটেরিয়া রোধক উপাদান ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে ব্যথা ভাব কমায়।

পোকামাকড়ের কামড়ের যন্ত্রণা উপশম: চায়ে আছে অ্যান্টি মাইক্রোবিয়াল ও অ্যাস্ট্রিঞ্জান্ট উপাদান। আক্রান্ত স্থানে আর্দ্র টি ব্যাগ ধরুন। এটা প্রদাহ ও সংক্রমণ কমাতে সাহায্য করে। রোদে পোড়াভাব কমায়: বিশেষজ্ঞদের মতে, গ্রিন টি’র ‘এপিগ্যালোকেটিকিন-থ্রি গ্যালেট (ইজিসিজি)’ সানস্ক্রিনের মতো কাজ করে। রোদের অতিবেগুনি রশ্মির রেডিয়েশনের ক্ষতিকর প্রভাব দূর করতে পারে। রোদে পোড়া অংশে ভেজা টি ব্যাগ ব্যবহার করুন। পায়ের দুর্গন্ধ দূর করতে: ব্যবহৃত টি ব্যাগ পা কোমল করে ও পায়ের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। গরম পানির বালতিতে ব্যবহৃত টি ব্যাগ দিয়ে পা ডুবিয়ে রাখুন। আরাম লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*