এবার কাশ্মীর নিয়ে মুখ খুললেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই।

কাশ্মীরের নারী ও শিশুদের নিয়ে উদ্বেগে রয়েছেন নোবেলজয়ী পাকিস্তানি মানবাধিকার কর্মী মালালা ইউসুফজাই। ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকেই কাশ্মীরে সংঘর্ষ চলছে। এমন পরিস্থিতিতে কাশ্মীরি শিশু এবং নারীদের নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন তিনি।
বৃহস্পতিবার (৮ আগস্ট) টুইট করে মালালা লিখেছেন, ‘কাশ্মীরের মানুষ সহিংসতার মধ্যে বাস করছে। আমি যখন ছোট ছিলাম তখন থেকে।

এমনকি যখন আমার বাবা-মা ছোট ছিলেন তখন থেকেও। আমার দাদু-দিদা যখন অল্পবয়সি ছিলেন তখন থেকেও। সাত দশক ধরে হিংসার মধ্যে দিয়ে বড় হয়ে উঠেছে কাশ্মীরি শিশুরা।’ কাশ্মীরি শিশু ও মহিলাদের সুরক্ষা নিয়ে নিজের উদ্বেগের কথা জানিয়ে মালালা বলেন, ‘হিংসায় সবচেয়ে বিপন্ন কাশ্মীরি শিশু ও মহিলাদের জন্য আমি উদ্বিগ্ন। আমাদের এখনও এই সব কষ্ট পাওয়ার এবং একে-অপরকে আঘাত করার কোনও প্রয়োজনই নেই।’

কাশ্মীরে শান্তি বজায় রাখার জন্য আন্তর্জাতিক মহলের কাছে আরজি জানিয়ে মালালা বলেছেন, ‘আশা করব, দুর্গতদের রক্ষা করতে ব্যবস্থা নেবে সকল দক্ষিণ এশীয় নাগরিক, আন্তর্জাতিক মহল ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যে চুক্তিই হোক, সবার আগে মানবিক অধিকার রক্ষা, শিশু ও মহিলাদের নিরাপত্তা এবং শান্তির দিকে জোর দিতে হবে।’

উল্লেখ্য, কাশ্মীর ইস্যুতে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে পাকিস্তান বহিষ্কার করেছে। একই সঙ্গে দিল্লিতে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকে ইসলামাবাদে ফেরত আসতে বলা হয়েছে। এমন পরিস্থিতির মধ্যেই কাশ্মীর ইস্যুতে মুখ খুললেন মালালা।

কবিরাজ : তপন দেব । এখানে আয়ুর্বেদিক ঔষধের দ্বারা নারী- পুরুষের সকল জটিল ও গোপন রোগের চিকিৎসা করা হয়। দেশে ও বিদেশে ঔষধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন – খিলগাঁও, ঢাকাঃ। মোবাইল : ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১ )

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *