ধর্মীয় অনুশাসন মানলে হার্ট ভালো থাকবে : ডা. দেবী শেঠি

সৃষ্টিকর্তার উপর বিশ্বাস রাখলে ও ধর্মীয় অনুশাসন ঠিকঠাক মেনে চললে স্বাভাবিকভাবেই মানুষের হার্ট ভালো থাকবে বলে জানিয়েছেন উপমহাদেশের বিখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দেবী প্রসাদ শেঠি। শনিবার (২৩ জুন) সকালে চট্টগ্রামে ইম্পেরিয়াল হাসপাতাল উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

পৃথিবীর খ্যাতনামা কার্ডিয়াক সার্জন দেবী শেঠী বলেন, ‘ধর্মীয় অনুশাসন মানুষকে ভালো রাখে। আপনি যে ধর্মেরই হোন না কেন, ধার্মিক হোন। সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাস রাখুন। আপনাকে আধ্যাত্মিকতা অর্জন করতে হবে না, শুধুমাত্র ধর্মীয় অনুশাসনগুলো মানুন। প্রতিদিন কাজ শুরু করার আগে সৃষ্টিকর্তাকে স্মরণ করুন। কাজ শেষে সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিন। এগুলো (ধর্মীয় অনুশাসন) খুবই সহজ, এতে আপনি ভালো থাকবেন।’

বাংলাদেশ ও ভারতে অপেক্ষাকৃত তরুণ বয়সের লোকেরা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন বলেও জানান দেবী শেঠী। ভারতের কর্ণাটক রাজ্যে জন্ম নেওয়া এ ডাক্তার স্বাস্থ্যসেবায় অবদান রাখায় নিজ দেশ ও সারা বিশ্বে বহু পুরস্কার পেয়েছেন। তিনি বলেন, ইউরোপ আমেরিকায় অবসরপ্রাপ্ত মানুষদের হৃদরোগ হচ্ছে। যাদের বয়স ৬০-৬৫ বছরের বেশি। কিন্তু এ অঞ্চলে (উপমহাদেশ) যুবকদের হৃদরোগ হচ্ছে।

৪০ বছরের আগে পরে হৃদরোগে আক্রান্তের ঘটনা ঘটছে। ডা. দেবী শেঠী বলেন, ইউরোপ আমেরিকায় সন্তানেরা বৃদ্ধ বাবা-মাকে হৃদরোগের চিকিৎসা করাতে নিয়ে যায়। এ অঞ্চলে বৃদ্ধ বাবা-মারা সন্তানের হৃদরোগের চিকিৎসা করাতে হাসপাতালে ছুটেন। তিনি জানান, খাদ্যাভ্যাস ও জীবনাচারের মাধ্যমে হৃদরোগের ঝুঁকি কমানো যায়।

কবিরাজ : তপন দেব । এখানে আয়ুর্বেদিক ঔষধের দ্বারা নারী- পুরুষের সকল জটিল ও গোপন রোগের চিকিৎসা করা হয়। দেশে ও বিদেশে ঔষধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন – খিলগাঁও, ঢাকাঃ। মোবাইল : ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১ )

নিয়মিত হাঁটা ও ব্যায়াম হৃদরোগের ঝুঁকি কমায়। বাংলাদেশ ও ভারতের মানুষ ব্যায়াম করতে চান না বলেও মন্তব্য করেন তিনি।তিনি বলেন, তেলে ভাজা খাবার হৃদরোগ ত্বরান্বিত করে। যে কোনো ধরনের জাঙ্ক ফুড হৃদরোগের ঝুঁকি বাড়ায়। ধুমপান হৃদরোগকে আমন্ত্রণ জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *