যে আমল করলে আপনার জ্ঞান বাড়বে | পড়ুন বিস্তারিত ...

যে আমল করলে আপনার জ্ঞান বাড়বে

মানুষের জীবনের উন্নতিতে জ্ঞানার্জন করা আবশ্যক। আর নিজেকে সঠিক জ্ঞানের আলোয় আলোকিত করতে আল্লাহর দরবারে ধরনা দেয়ার বা আমল করার বিকল্প নেই। এমনই একটি আমল তুলে ধরা হলো, যার দ্বারা মানুষ নিজেদের জ্ঞানভান্ডারকে আলোকিত করবে। সঠিক পথের সন্ধান পাবে।

আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের একটি ‘আল-হাদি (اَلْهَادِىْ)। এ নামের তাসবিহ-এর বরকতে আল্লাহ তাআলা মানুষকে আধ্যাত্মিক জ্ঞান দান করবেন।

নামাজে যে ভুলগুলো করা উচিত না, মুসলিমদের জানা জরুরি

পবিত্র কোরআনে বর্ণিত তীন গাছ বেড়ে উঠছে খুলনায়! পড়ুন বিস্তারিত…

নামাজে যে ভুলগুলো করা উচিত না, মুসলিমদের জানা জরুরি

হাদিসে পাকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ তাআলার গুণবাচক নামের ফজিলত বর্ণনায় বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।’

আল্লাহর গুণবাচক নাম (اَلْهَادِىْ) ‘আল-হাদি’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আল-হাদি’
অর্থ : ‘পথ প্রদর্শনকারী’

ফজিলত ও আমল:যে ব্যক্তি দু’হাত উঠিয়ে আসমানের দিকে তাকিয়ে (দেখে) আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْهَادِىْ) ‘আল-হাদি’ অসংখ্যবার পাঠ করবে এবং অবশেষে হাত দ্বারা চোখ ও মুখমণ্ডল মাসেহ করবে আল্লাহ তাআলা ওই ব্যক্তিকে সঠিক জ্ঞানের অধিকারী হওয়ার তাওফিক দান করবেন। যে জ্ঞান মানুষকে সঠিক পথের সন্ধান দেবে।

কেন ক্ষমা একটি মহৎ গুন? মহানবী (সাঃ)’র একটি চমৎকার ঘটনায়

বিপদে পড়লে মহানবী (সাঃ) যে তিনটি দোয়া পাঠ করতে বলেছেন

সুতরাং আল্লাহ তাআলা হেদায়েত ও সঠিক জ্ঞান লাভে তার গুণবাচক নাম (اَلْهَادِىْ) আল-হাদি’-এর তাসবিহ’র বিকল্প নেই।আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নামের আমলের মাধ্যমে সঠিক জ্ঞান লাভ করার তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*