বাজারে পিঁয়াজের কেজি ১ টাকা! | পড়ুন বিস্তারিত ...

বাজারে পিঁয়াজের কেজি ১ টাকা!

হোলসেল মার্কেটে পিঁয়াজের দাম কেজি পিছু একটাকা। এমনই ঘটনা ঘটেছে ভারতের কর্নাটকে। প্রায় একসপ্তাহ ধরেই পিঁয়াজের দাম অত্ধিক নিম্নগামী। দেশের এই গুরুত্বপূর্ণ সবজির একটা বড় অংশ উত্‍পাদিত হয় কর্নাটকে।আপনি রয়েছেন কর্নাটকে। উত্তরভারতীয় হোটেলে খেতে গিয়েছেন। দেখলেন পাতে পড়েছে একাধিক পিঁয়াজের টুকরো। এতে অবাক হবেন না। কর্নাটকের হোলসেল মার্কেটে পিঁয়াজের দাম কেজি পিছু একটাকা।

১০০ কেজির ব্যাগ ১০০ টাকা হুবলি, ধারোয়ার, হাভেরি, গাদাগ, বাগালকোট, বেলগাঁও, দাভাঙ্গেরে, চিত্রদূর্গের হোলসেল মার্কেটে পিঁয়াজের একশো কেজি ব্যাগ বিক্রি হচ্ছে ১০০ টাকায়। এক সপ্তাহের বেশি আগে যেখানে পিঁয়াজের এক কুইন্টালের দাম ছিল ৫০০ টাকা, দিন দুয়েক পরেই তা নেমে যায় ২০০ টাকায়। কৃষক নেতারা জানিয়েছেন, হঠাত্‍ করে বাজারে কর্নাটকের বিভিন্ন জায়গা এবং সন্নিহিত মহারাষ্ট্র থেকে প্রচুর পরিমাণে পিঁয়াজ ঢুকেছে। সেইজন্যই পিঁয়াজের দামে পতন।

পিঁয়াজের প্রচুর ফলন: কর্নাটকে এবছরে পিঁয়াজের প্রচুর ফলন হয়েছে। কৃষকরা ফসল বাজারে নিয়েও আসছেন। কিন্তু দাম খুবই নিচে। চাষের খরচ দূরে থাক, পরিবহণ খরচও তুলছে হিমসিম খাচ্ছেন কৃষকরা। আতঙ্কিত কৃষকরা:; দামের পতনে পিঁয়াজ উত্‍পাদকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে হুবলি, ধারোয়ার, হাভেরি, গাদাগ, বাগালকোট, বেলগাঁও, দাভাঙ্গেরে, চিত্রদূর্গ এবং অন্য জায়গাগুলিতে।

প্রভাব ফেলেছে ঘূর্ণিঝড় গাজা:: রাজ্যে উত্‍পাদিত পিঁয়াজ সন্নিহিত তামিলনাড়ু, কেরল এবং উত্তরভারতের রাজ্যে রফতানি করা হয় কর্নাটক থেকে। কিন্তু তামিলনাড়ুতে ঘূর্ণিঝড় গাজার দাপটে একসপ্তাহ পড়শি রাজ্যে গাড়ি চলাচলে বিঘ্ন ঘটে। সেই ঘটনাও কর্নাটকে পিঁয়াজের দামের পতনে অন্যতম কারণ। পড়শি রাজ্যে রফতানি স্বাভাবিক হতে আরও বেশ কিছুদিন সময় লাগবে বলে জানা গিয়েছে। বিভিন্ন কৃষক সংগঠনের তরফ থেকে কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে কৃষকদের পাশে দাঁড়ানো দাবি করা হয়েছে।

অভিনেত্রী থেকে শিক্ষকতায় ঈশিতা:: বিনোদন প্রতিবেদক- নব্বই দশকের নন্দিত অভিনেত্রী রুমানা রশিদ ঈশিতা। নাটকে অভিনয়ের বাহিরে দিয়েছেন নির্দেশনাও। বর্তমানে খুব একটা নাটকে বা নির্দেশনায় দেখা যায় না তাকে। মাঝে মাঝে বিশেষ দিবসের দু-একটা নাটকে অভিনয় করেন। এই অভিনেত্রীর আরও একটি পরিচয় রয়েছে। তা হচ্ছে সংগীত শিল্পী। এবার তার নামের সঙ্গে যোগ হলো শিক্ষিকার পরিচয়।

এ অভিনেত্রী সম্প্রতি যোগ দিয়েছেন রাজধানীর বনানীতে অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘সাউথউস্ট ইউনিভার্সিটি’ তে। এখানে ‘স্কুল অব বিজনেস’র আওতাধীন মার্কেটিং বিভাগের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন গুনী এ অভিনেত্রী। এ প্রসঙ্গে ঈশিতা বলেন, যদিও মাত্র কিছুদিন হলো শিক্ষকতা শুরু করেছি কিন্তু এটা সত্যি যে, আমি কাজটি ভীষণ উপভোগ করছি।

উল্লেখ্য, গেলো ১১অক্টোবর ঈশিতার নতুন একটি গান শ্রোতাদের জন্য উন্মুক্ত করা হয়। গানটির শিরোনাম ‘তোমার জানালায়’। এ গানটির সুর ও সংগীত আয়োজন করেন ইবরার টিপু। ভিডিও নির্মাণ করেন রেদওয়ান রনির প্রতিষ্ঠান পপকর্ন। ভিডিওতে ঈশিতার পাশাপাশি দেখা গেছে আসাদুজ্জামান আসাদকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*